Tuesday, August 7, 2018

নামহীন কবিতা

আমার কবিতা

প্রিয় পাঠক, কবিত্ব আমার আসে না কিন্তু মাঝে মাঝে কিছু ভাব এসে উঁকি দিয়ে যায়। সেই ভাবগুলি কবিতা কি না জানি না তবে কোনো দিন ডায়েরিতে লিখে সেগুলিকে প্রশ্রয় দি নাই নাহলে সংখ্যাটা শতাধিক হত। যাইহোক, কেউ একজন আমাকে বলেছে এইসব ভাবগুলিকে সঞ্চয় করে রাখতে। তাই এখন থেকে এই পাতায় আমার সেই নামহীন কবিতাগুলি তুলে ধরব।
Namhin Kobita

নামহীন কবিতা-১

সব থেকে ভালো
আমার আমি,
সব থেকে মন্দ
সবার আমি,
সবথেকে ন্যাকা
তোমার আমি,
সবথেকে বোকা
একাই আমি। (৭ই আগস্ট ২০১৮)

নামহীন কবিতা-২

কে বলে তুমি নেই,
তুমি আছো, তুমি আছো;
ক্ষুধিত শিশুর তরে,
মায়েরে পাঠিয়েছো।

নামহীন কবিতা-৩

সময় পেরিয়ে যায়,
শুধু মুখ দিয়ে বলা
প্রতিটা কথা
মনে দাগ কেটে যায়।
প্রলয় এলে কেউ
ঈশ্বরকে স্মরণ করে,
কেউ ভাসে আঁখিজলে,
করে হায় হায়! (৭ই আগস্ট ২০১৮)

নামহীন কবিতা-৪

যদি কেউ
হঠাৎ এসে বলে
আজই পৃথিবীতে শেষ দিন!
আমি চাইব
যেন তোমার মুখ দেখেই
তোমার হাতে হাত রেখেই
তোমার ঠোঁটে ছবি একেই
শেষ যাত্রায় যাবো দুজনে।
তুমি বলবে-
"ধুত্তেরি, বন্ধুরা কী ভাববে!"
কিংবা বলবে-
"আজ তো নয়, ওটা অন্যদিন"।(9/8/18)

No comments:

Post a Comment